বিভিন্ন ধরনের ফরেক্স অর্ডার (Forex Order) পার্ট ২

এই আর্টিকেলে আমারা আরও কিছু গুরুত্বপূর্ণ অর্ডার সম্পর্কে আলচোনা করবো

Stop Loss Order

Stop loss order হলো ঐ অর্ডার যার দ্বারা কোন ট্রেডার তার ট্রেড থেকে অতিরিক্ত লোকসান হওয়া থেকে বাঁচা যায় যখন কোন ট্রেড তাদের বিপরিতে চলে যায়। যদি আপনার long পজিশন নেয়া থাকে তাহলে ঐ সময়ে sell Stop order দিতে হয়। আর যদি আপনার short পজিশন নেয়া থাকে তাহলে ঐ সময়ে buy Stop order দিতে হয়।

উদাহরন হিসেবে ধরুন আপনি EUR/USD তে buy দিয়ে রেখেছেন। আপনি সর্বচ্চ লোকসান নিতে পারবেন 1.2200 পর্যন্ত। সুতরাং আপনি stop-loss order দিয়ে রাখলেন 1.2200 তে।এর মানে হলো মার্কেট যদি নিচে পরে যেতে থাকে তাহলে আপনার ব্রোকার একাই 1.2200 তে ট্রেডটি বন্ধ করে দিবে। এর ফলে আপনার শুধু ৩০ পিপ এর লোকসান হলো। Stop loss খুবই উপকারি একটি জিনিস। এর জন্য আপনার সব সময় মনিটর এর সামনে বসে থাকতে হয় না। সুতরাং যেকোনো ট্রেড চালু করার সাথে সাথেই stop loss নির্ধারণ করে ফেলা উচিত।

Trailing stop

Trailing stop হলো একটি বিশেষ ধরনের stop loss যা অর্ডার এর সাথে যুক্ত থাকে। মূল্যের পরিবর্তনের সাথে সাথে stop loss এর পরিবর্তন হতে থাকে। মনে করেন আপনি USD/JPY তে 90.80 ধড়ে short যেতে চাচ্ছেন এবং trailing stop 20 pip রাখতে চাচ্ছেন। এর মানে হলো আপনার stop loss হলো 91.00 তে। এখন যদি মূল্য নিচে নেমে 90.60 তে চলে যায় তাহলে trailing stop loss হবে 90.80।

মার্কেট যতক্ষণ পর্যন্ত আপনার দিকে থাকবে ততক্ষন পর্যন্ত trailing stop loss পরিবর্তন হতে থাকবে। যখনি মার্কেট আপনার বিপরিতে যাওয়া শুরু করবে তখন traling stop loss এর মান এর পরিবর্তন হবে না আর। আগের উদাহরনে যদি মার্কেট আপনার বিপরিতে যায় তাহলে 20 pip loss এ ট্রেড টি বন্ধ হয়ে যাবে।

Good Till Cancelled (GTC)

GTC হলো ঐ সব অর্ডার যেগুলো আপনি নিজে ঠিক করেন যে কখন সেগুলো বন্ধ করবেন। আপনার ব্রোকার কখনই ঐ ট্রেড গুলো বন্ধ করবেনা। সুতরাং সময় মতো অর্ডারটি বন্ধ করা এখানে আপনার দায়িত্ব।

Good For the Day

GFD হলো ঐ ট্রেড এর অর্ডার যেগুলো ততক্ষণ চালু থাকতে যতক্ষণ ঐ দিনের জন্য মার্কেট চালু থাকে। ফরেক্স মার্কেট ২৪ ঘণ্টা চালু থাকে, 5:00pm EST থেকে শুরু করে এই ২৪ ঘণ্টা হিসাব করা হয়। কারন এই সময় ইউএস মার্কেট বন্ধ হয়। এছাড়াও বিভিন্ন ব্রোকারে বিভিন্ন ভাবে সময় এর হিসাব করা হয়, যা অবশ্যই আপনার আগে চেক করে নেয়া উচিত।

One-Cancels-The-Other(OCO)

OCO অর্ডার হলো ২ টা entry order এবং stop loss order এর সম্মিলিত একটি অর্ডার।

যখন মার্কেট এর চলমান মুল্যের উপরে ও নিচে entry order দেয়া থাকে, তখন মার্কেট যেদিকে যাবে ওইদিকের অর্ডার চালু হয়ে যায় এবং বিপরিত দিকের অর্ডারটি একাই বন্ধ হয়ে যায়। মনে করেন, EUR/USD এর মূল্যে এখন 1.2040 চলছে। আপনি resistance উপরে 1.2095 মূল্যে কিনতে চান অথবা যদি মার্কেট নিচের দিকে যায় তাহলে 1.1985 মূল্যে বিক্রি করতে চান। এই দুই অর্ডার এর মধ্যে যদি কোন একটি চালু হয় তাহলে সাথে সাথে অন্য অর্ডারটি বন্ধ হয়ে যাবে।

One-Triggers-The-Other(OTO)

OTO হলো OCO এর সম্পূর্ণ বিপরিত, এখানে একটি অর্ডার শুরুর সাথে সাথে আর একটি অর্ডারও সক্রিয় হয়ে যায়। OTO এর ক্ষেত্রে profit taking এবং stop loss level ট্রেড শুরু করার আগেই নির্ধারণ করা হয়। ধরুন USD/CHF এখন 1.2000 তে আছে। আপনি মনে করেন যে এর মুল্য 1.2100 পর্যন্ত গিয়ে আবার 1.1900 পর্যন্ত নেমে যাবে। এখন ঝামেলা হলো আপনিতো পুরো সপ্তাহর জন্য গ্রামে যাচ্ছেন মামাতো ভাই এর বিয়ে খেতে। যেখানে ইন্টারনেট নেই। এই জন্য আপনি যাওয়ার আগে আপনি sell limit 1.2000 তে দিয়ে দিলেন এবং সাথে সাথে আপনি 1.1900 তে buy limit দিয়ে দিলেন। আর stop loss দিলেন 1.2100 তে। সুতনাং OTO অনুযায়ী buy limit এবং stop-loss তখনি কাজ করবে যদি প্রথম অর্ডার যা ছিল sell order সেটা যদি চালু হয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *