ডেমো ট্রেড কি?

সত্যিকার মূলধন নিয়ে ট্রেড শুরু করার আগে অবশ্যই আপনার ডেমো ট্রেড করা উচিত। যতদিন পর্যন্ত না আপনি নিজে একটি ট্রেডিং পরিকল্পনা তৈরি করতে পারেন। প্রায় প্রত্যেকটি ব্রোকারে ফ্রী ডেমো অ্যাকাউন্ট খোলার অপশন থাকে। যেখানে আপনি যেকোনো পরিমান ডেমো মূলধন নিয়ে ট্রেড করতে পারবেন।

এখন বলতে পারেন কেন এটি ফ্রী??

কারন ব্রোকার চায় যেন আপনি ঐ ট্রেডিং প্লাটফরম এর ভিতর এবং বাহিরের সব কিছু জানতে পারেন এবং রিস্ক ফ্রি ভাবে ট্রেড করতে পারেন। যার ফলে যেন আপনি ট্রেডিং এর প্রেমে পরে যান।

ডেমো অ্যাকাউন্ট এর মাধ্যমে আপনি ফরেক্স ট্রেডিং এর পদ্ধতিটা পরিষ্কার ভাবে বুঝতে পারবেন এবং কোন রিস্ক ছাড়া ট্রেড করে আপনার ট্রেডিং স্কিল বাড়াইতে পারেন।

আপনার অবশ্যই ততদিন পর্যন্ত ডেমো ট্রেড করা উচিত যতদিন পর্যন্ত না আপনি একটি লাভজনক ট্রেডিং এর পরিকল্পনা বানিয়ে ফেলতে পারেন। এরপর আপনি আসল মূলধন নিয়ে ট্রেডিং করার চিন্তা করতে পারেন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনাকে অবশ্যই ধৈর্যশীল হতে হবে।

ততক্ষন পর্যন্ত আসল মূলধন বিনিয়গ করবেন না, যতক্ষণ না পর্যন্ত আপনি ডেমো অ্যাকাউন্ট নিয়মিত লাভ করা শুরু করেন।

যদি আপনি এটা করতে না পারেন তাহলে, আসল মূলধন নিয়েও আপনার লাভ করার কোন আশা নাই।

কমপক্ষে ৩ মাস থেকে ১ বছর পর্যন্ত ডেমো অ্যাকাউন্টে ট্রেড করা উচিত।

এটা করার ফলে আপনি কমপক্ষে ১ বছর কোন প্রকার লোকসানের সম্মুখিন হবেন না।

শুধু একটি মেজোর মুদ্রা জোড়ের দিকে মনোনিবেশ করুন

ফরেক্সে অনেক গুলো মেজোর মুদ্রা জোড় রয়েছে। যখন আপনি প্রথম ডেমো ট্রেডিং শুরু করবেন তখন অনেক গুলো মুদ্রা জোড়ের জন্য ট্যাব ওপেন রাখা এবং সব গুলোর দিকে নজর রাখা খুবই কষ্টের।

শুধু মাত্র একটি মেজোর মুদ্রা জোড় নির্ধারণ করুন এবং ওটার দিকেই নজর রাখুন। কারন এগুলোর তারল্য অঙ্ক বেশি হয়। এদের spread অনেক কম হয়ে থাকে।

এছাড়াও প্রথমের দিকে ট্রেডিং এর ধরন এবং অভ্যাস তৈরি করতেও অনেক সময় লাগে।

আপনার মার্কেট এর পরিবেশটা ভাল মতো বুঝতে হবে, এর পরিবর্তনের সাথে নিজেকে খাপ খাইয়ে নিতে হবে। আপনি ট্রেডিং করে সফল হতে পারেন। কিন্তু এই সফল হওয়ার পথটি খুব সহজ নয়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *