ফরেক্স করে কি আপনি ধনী হতে পারবেন?

Can You Get Rich By Trading Forex

কথা শুরু করার আগে আপনাকে কিছু কথা জানা উছিত। সেগুলো হলঃ

১. সব ফরেক্স ট্রেডার কিছু ট্রেড থেকে লোকসান করে থাকে

শতকরা ৯০ ভাগ ট্রেডার তাদের মূলধন হারায় এখানে। এর পিছনে অনেক কারন আছে। যেমন, একটি সঠিক প্লান বা পরিকল্পনার অভাব, তারা কোন নিয়ম মানে না অথবা কিছু নিয়ম আছে সেইটা জানে না, অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে যায়। আপনি যদি হারতে পছন্দ না করেন বা খুবই মেধাবি হয়ে থাকেন তারপরেও আপনি কোন না কোন ভাবে ট্রেড থেকে লোকসান করবেন। এতা মেনে নিতেই হবে।

২. কোন বেকার মানুষ অথবা যাদের আয় খুবই কম তাদের জন্য ফরেক্স ট্রেডিং না

আপনার কমপক্ষে $10,000 মূলধন হিসেবে থাকতে হবে এবং এটা হারানোর মতো সাহজ থাকতে হবে। কয়েক শত টাকা দিয়ে আপনি কখনই কোটিপতি হতে পারবেন না। ফরেক্স মার্কেটে অনেক ট্রেডাররা ট্রেড করে থাকেন, কিন্তু এই মার্কেট থেকে সাফল্যটা খুব কম মানুষ পেয়ে থাকে। মুল সমস্যা হলো বেশিরভাগ ট্রেডার ভুল পথে চলে যায় , কোন নিয়ম মানে না এবং শিখতে চায় না ঠিক মতো।

কেউ এক দিনে ধনী হতে পারে না। সফল হওয়ার কোন সহজ উপায় নেই। আপনাকে কঠোর পরিশ্রম করেই সফল হতে হবে। এই জন্য আপনার এই মার্কেটকে বুঝতে হবে। একজন ট্রেডার যার কোন নিয়ম নেই ট্রেডিং এ, সে আসলে ফরেক্স মার্কেটে জুয়া খেলে থাকে।

ফরেক্স ট্রেডিং ধনী হওয়ার কোন সহজ পদ্ধতি নয়।

ফরেক্স ট্রেডিং এমন একটা স্কিল, যা শিখতে অনেক সময় লাগে। যেসব ট্রেডারের স্কিল আছে তারা অবশ্যই এই মার্কেট থেকে আয় করে থাকে। ফরেক্স ট্রেডিং অন্যান্য পেশার মতো একটি পেশা, যেটাতে রাতারাতি সাফল্য চলে আসে না। ট্রেডিং এত সহজ না। যদি সহজ হতো তাহলে এতদিনে সবাই ট্রেড করত আর ধনী হয়ে যেত।

আপনার মাথায় এটি ভাল মতো ঢুকিয়ে নেন যে, ফরেক্স ট্রেডিং এর কোন শর্টকাট নেই।

আপনাকে অনেক অনুশীলন করতে হবে এবং অভিজ্ঞতা অর্জন করতে হবে। ডেমো অ্যাকাউন্ট দিয়ে অনুশীলন করতে থাকলে আপনি অবশ্যই নিজের জন্য ট্রেডিং এর একটু সুন্দর প্লান বের করে ফেলতে পারবেন। কোন তাড়াহুড়া করার দরকার নেই।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *