বিভিন্ন ধরনের ফরেক্স অর্ডার (Forex Order) পার্ট ১

ফরেক্সে “Order” বলতে বুঝান হয় Enter অথবা Exit করা কোন ট্রেড থেকে। এই এবং পরবর্তী কিছু আর্টিকেলে আমরা বিভিন্ন ফরেক্স অর্ডার সম্পর্কে বিস্তারিত আলচনা করবো। বিভিন্ন ব্রোকার বিভিন্ন ধরনের অর্ডার নিয়ে থাকে। কিছু কিছু অর্ডার সব ব্রোকার এর ক্ষেত্রেই একই হয়ে থাকে।

Market Order

Market order হলো সবচেয়ে ভাল মূল্যে কেনা বেচার অর্ডার। উদাহরনঃ মনে করি EUR/USD এর bid price হলো 1.2140 এবং ask price হলো 1.2142। যদি আপনি EUR/USD কিনতে চান,তাহলে এটা আপনাকে 1.2142 মূল্যে কিনতে হবে। আপনাকে খালি buy অপশলে ক্লিক করতে হবে আর আপনার অর্ডারটি সাথে সাথে হয়ে যাবে।

আপনি যদি daraz.com থেকে কিছু কিনে থাকেন, ফরেক্স মার্কেটেও ঠিক ঐ ভাবেই কিনতে হয়। আপনার দাম পছন্দ হলে আপনি শুধু BUY অপশনে ক্লিক করবেন আর কিনা হয়ে যাবে। মুল পার্থক্য হলো আপনি ওখান থেকে জামা, কাপড়, মোবাইল কিনেছেন। আর ফরেক্স বাজার থেকে এক মুদ্রার বিনিময়ে অন্য মুদ্রা কিনছেন বা বিক্রি করছেন। তবে একটা ব্যাপার মাথায় রাখতে হবে যে, ফরেক্স মার্কেটে মূল্য খুব তাড়াতাড়ি পরিবর্তন হতে থাকে, এর ফলে আপনি যেই মুল্য দেখে buy order দিবেন ওটা চালু হতে হতে মুল্যের হাল্কা পরিবর্তন হতে পারে।

Limit Entry Order

মনে করুন আপনি একটু নির্দিষ্ট মূল্যে কোন মুদ্রা কিনবেন অথবা বিক্রি করবেন। এখন সব সময় মার্কেট খুলে বসে থাকা সম্ভব না। তাহলে আপনি যেই মূল্যে কিনতে বা বিক্রি করতে আগ্রহি আপনি সেই মূল্যে আগে থেকে Entry Order দিয়ে রাখতে পারেন। এর ফলে যখন মার্কেট ঐ মূল্যে যাবে তখন একাই ঐ order টি চালু হয়ে যাবে। একেই Limit Entry Order বলে।

উদাহরন সরূপ, ধরুন আপনি EUR/USD ট্রেড করতে চাচ্ছেন। এর মূল্য এখন চলতেছে 1.2050। আপনি 1.2070 তে বিক্রি করতে চান। এখন আপনি ইচ্ছা করলে মূল্য ঐখানে না যাওয়া পর্যন্ত মনিটর এর সামনে বসে থাকতে পারেন অথবা ঐ মূল্যে একটা Limit Entry Order দিয়ে রেখে বন্ধুদের সাথে আড্ডা দিতে চলে যেতে পারেন। এই ধরনের অর্ডার আপনি তখনি দিয়ে রাখতে পারেন যখন আপনি নিশ্চিত থাকবেন যে ঐখান থেকে মুল্যের পরিবর্তন ঘটবে।

আপনার যদি limit order to buy দেয়া থাকে তাহলে আপনি যেই মূল্যে অর্ডার দিয়ে রাখবেন সেই মূল্যে অথবা কম মূল্যে অর্ডার চালু হবে। আর যদি আপনার limit order to sell দেয়া থাকে তাহলে আপনি যেই মূল্যে অর্ডার দিবেন সেই মূল্যে অথবা তার থেকে বেশি মূল্যে অর্ডারটি চালু হয়ে যাবে।

Stop Entry Order

Stop Entry Order বলতে ঐ অর্ডার গুলোকে বুঝান হয় যখন অর্ডার গুলো হয় buy above the market অথবা sell below the market।

উদাহরন হিসেবে ধরুন GBP/USD এর মুল্য এখন চলছে 1.5050 এবং মার্কেট উপরের দিকে উঠছে।আপনার বিশ্বাস যে মার্কেট উপরের দিকেই যেতে থাকবে যদি মার্কেট 1.5060 তে যায়।

আপনি ২টি জিনিস করতে পারেনঃ

১. মনিটরের সামনে বসে 1.5060 তে কিনে ফেলতে পারেন।

২. একটা stop entry order দিয়ে দিতে পারেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *