ফরেক্স থেকে কিভাবে আয় করা যায়?

How to earn from forex

ফরেক্স ট্রেডিং খুবই লাভজনক একটি পেশা।এখান থেকে আয় করা খুবই সহজ।এখানে খালি মুদ্রা কিনা বেচা করা হয়ে থাকে।

ফরেক্স এক্সচ্যাঞ্জ মার্কেটে খালি বিদেশি মুদ্রার বিনিময় করতে হয়।এটার নিয়ম হলো শেয়ার বাজারের মতই।যার শেয়ার বাজার সম্পরকে ধারনা আছে তারা সহজেই ফরেক্স মার্কেট এর বিষয় বুঝতে পারবে।

ফরেক্স মার্কেট এর মুল বিষয়টা হলো এক দেশের মুদ্রার সাথে অন্য দেশ এর মুদ্রা বিনিময় করতে হবে যেটার মুল্য হারের পরিবর্তন হবে।

আরও পরিষ্কার ভাবে বলতে হলে বলা যায় যে আপনি যে মুদ্রা কিনবেন সেটার মুল্য অবশ্যই আপনি যেই মুদ্রা বিক্রি করবেন তার থেকে বাড়বে।

উদাহরনঃ                                                             

ট্রেডার ক্রিয়াEURUSD
আপনি ১০,০০০ EUR কিনেছেন যখন EUR/USD বিনিময় হার ১.১৮০০।+১০,০০০  -১১,৮০০*
২ সপ্তাহ পর আপনি আপনার কিনা ১০০০০ EUR কে ডলারে এক্সচ্যাঞ্জ করলেন যখন বিনিময় হার ১.২৫০০।-১০০০০+১২৫০০**
আপনার লাভ হল ৭০০ ডলার।+৭০০

* EUR ১০,০০০ x ১.১৮ = US $ ১১,৮০০

** EUR ১০,০০০ x ১.২৫= US $ ১২,৫০০

বিনিময় হার হলো আসলে এক মুদ্রা এর মুল্য এর প্রেক্ষিতে অন্য মুদ্রা এর মুল্য এর অনুপাত।

ফরেক্স মার্কেট থেকে খুব সহজে আয় করা যায় কারন এখানে শুধু দুইটা দিকে মার্কেট যেতে পারে,একটা হলো উপরের দিক অন্যটি নিচের দিক।উপরের দিকে যাওয়া মানে হল মূল্য বৃদ্ধি পাওয়া এবং নিচে যাওয়া মানে হলো মুল্য হ্রাশ পাওয়া। আপনি যখন কোন ট্রেডিং প্লাটফরম ব্যাবহার করছেন ট্রেড করার জন্য তখন আপনর প্রথমে লাগবে একটি বড় পরিমানের মুরধন।তারপর আপনি আপনার অভিজ্ঞতা এবং বিচার বিশ্লেষণ এর দ্বারা ঠিক করবেন যে আপনি যেই মুদ্রাতে বিনিয়গ করার কথা ভাবসেন সেটার মূল্য কি বাড়বে নাকি কমবে।ধরুন আপনি কোন একটা মুদ্রা কিনলেন।কিনার পরে আপনি দেখলেন আপনি যেই স্থানে কিনার অর্ডার দিয়েছেন, মার্কেট ওখান থেকে ১০ পিপ্স উপরে গেছে।সুতরাং আপনার ১০ পিপ্স এর লাভ হল।যদি মার্কেট আপনার বিপরিতে যেত তাহলে সেক্ষেত্রে আপনার লোকসান হত।এভাবেই ফরেক্স থেকে আয় করা হয়ে থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *