ফরেক্স ট্রেডিংএর মৌলিক বিষয়গুলোর সংক্ষিপ্ত ধারনা

A brief overview of the basics of Forex trading

ফরেক্স মার্কেট থেকে আয় করার জন্য আপনার এর মৌলিক বিষয় গুলোর সম্পর্কে পরিষ্কার ধারনা থাকতে হবে।আমাদের আগের অনুচ্ছেদ গুলো পড়ার পর অবশ্যই আপনার ভাল একটা ধারনা হয়ে গেছে।এই অনুচ্ছেদে আমরা ঐ সকল বিষয় গুলো সংক্ষেপে আলচনা করবো।

Major and Minor Currencies

ফরেক্স মার্কেতে ৮ টি মুদ্রাতে সবচেয়ে বেশি ট্রেড করা হয়ে থাকে (USD,EUR,JPY,GBP,CHF,CAD,NZD,AUD)।এগুলো হলো major currency।

এগুলো ছাড়া অন্য গুলোকে বলা হয় minor currency।

Base currency

যেকোনো মুদ্রা জোড়ের প্রথম মুদ্রাটি হলো base currency।কোন মুদ্রা জোড়ের যে মূল্য দেয়া থাকে সেটা দ্বারা বুঝায় যে ১ ইউনিট base currency এর জন্য আপনি কত ইউনিট দ্বিতীয় মুদ্রা পাবেন।

উদারহরন সরূপ বলা যায়,যদি আপনি দেখেন USD/CHF এর মূল্য 1.6350, এর মানে হলো আপনি 1 USD এর বিনিময়ে 1.6350 CHF পাবেন।

Quote Currency

Quote currency হলো কোন একটি মুদ্রা জোড়ের দ্বিতীয় মুদ্রা। এগুলোকে pip currency বলা হয়ে থাকে।

PIP

পিপ হলো কোন একটি মুদ্রার ক্ষুদ্রতম ইউনিট এর মূল্য।

সাধারনত সকল মুদ্রার মূল্য ৫ অংকের হয়ে থাকে,কিছু মুদ্রা জোড়ের মুল্য প্রথম অংকের পর দশমিকের মান থাকে।যেমন, EUR/USD = 1.2538।

এই ক্ষেত্রে এক পিপ বলতে বুঝায় দশমিক এর পরের চতুর্থ ঘরের মানের ক্ষুদ্রতম পরিবরতন। এখানে যা হল 0.0001। কোন সময় যদি quote currency যদি USD হয় তাহলে ১ পিপ = ১/১০০ সেন্ট হবে।

PIPETTE

এটি হলো পিপ এর ১/১০ অংশ। কিছু কিছু ব্রোকার এটাকে fractional pip বলে থাকে।

উদাহরন সরূপ বলা যায়, যদি EUR/USD এর মূল্য 1.32156 থেকে 1.32158 হয়,তাহলে বলা যায় এখানে 2 pipettes এর পরিবর্তন হয়েছে।

BID Price

BID price হলো সেই মূল্য যেই মূল্যে মার্কেট কোন মুদ্রা জোড় কিনতে ইচ্ছুক। এই মূল্যে ট্রেডাররা base currency বিক্রি করতে ইচ্ছুক। এটি কোন মুদ্রা জোড়ের মুল্যের উধ্রিতির বাম দিকে থাকে।

উদাহরন হিসেবে বলা যায়,GBP/USD এর মুল্যের উধ্রিতিতে যদি দেয়া থাকে 1.8812/15,এখানে bid price হলো 1.8812।এর মানে হলো আপনি 1.8812 U.S dollar এর বিনিময়ে 1 British pound বিক্রি করবেন।

ASK/OFFER Price

ASK/OFFER Price হলো সেই মূল্য যেই মূল্যে মার্কেট কোন মুদ্রা জোড় বিক্রি করতে ইচ্ছুক। এই মূল্যে আপনি base currency কিনতে পারবেন। এটি কোন মুদ্রা জোড়ের মুল্যের উধ্রিতির ডান দিকে থাকে।

উদাহরন হিসেবে বলা যায়, EUR/USD এর মুল্যের উধ্রিতিতে যদি দেয়া থাকে 1.2812/15, এখানে ask price হলো 1.2812। এর মানে হলো আপনি 1.2812 U.S dollar এর বিনিময়ে 1 British pound কিনতে করবেন।

BID-ASK Spread

Spread হলো bid এবং ask price এর মধ্যের পার্থক্য।

যেমন, যদি USD/JPY এর মুল্য 118.30/118.34 হয়, মুখের বলার সময় প্রথম ৩ অংক বাদ দিয়ে বলা যায় “30/34”। এখানে spread হলো 4 pip।

QUOTE Convention

ফরেক্সে মুদ্রার বিনিময় হার নিচের পদ্ধতিতে লেখা হয়ে থাকেঃ

Base currency / Quote currency = Bid / Ask

Cross Currency

USD ছাড়া যে সকল মুদ্রা জোড় রয়েছে সেগুলোকে cross currency বলা হয়ে থাকে।যেমন, EUR/GBP, GBP/JPY।

এই মুদ্রা জোড় গুলোর transaction cost অনেক বেশি হয়ে থাকে।

Margin

যখন আপনি কোনো ফরেক্স ব্রোকারে একাউনট খুলেন, তখন আপনার একটি সর্বনিম্ন পরিমান মূলধন জমা দিতে হয়। এই পরিমান বিভিন্ন ব্রোকারে বিভিন্ন রকম হতে পারে।

আপনি যখন কোন নতুন ট্রেড শুরু করবেন তখন আপনার একাউনট থেকে একটি নিদৃষ্ট পরিমান মূলধন সরিয়ে রাখা হয়। এই পরিমান বিভিন্ন মুদ্রা জোড়, ট্রেড এর লট এর পরিমান,মুদ্রা জোড়ের মূল্যর উপর ভিত্তি করে বিভিন্ন হয়ে থাকে।

উদাহরন সরূপ, ধরুন আপনি 200:1 লেভেরেজ এর অথবা 0.5% margin এর একটি একাউনট খুললেন। Mini একাউনট দিয়ে Mini লটে ট্রেড করতে হয়।ধরি 1 mini লট = $10,000।

সুতরাং আপনি যদি 1 mini লটে ট্রেড করতে চান তাহলে আপনার শুধু $50 ($10,000 x 0.5%=50) থাকলেই চলবে।

LEVERAGE

Leverage হলো আপনার মূলধন ও Margin এর অনুপাত। এর দ্বারা আপনি অনেক কম মূলধন এর একাউনট দিয়ে অনেক বড় মুল্ধনের একাউনট ট্রেড করার অভিজ্ঞতা অর্জন করতে পারবেন।সকল ব্রোকার এর Leverage একই হয় না,এটি 2:1 থেকে 500:1 হতে পারে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *