ফরেক্সে পিপ (PIP) বলতে কি বোঝায়?

What does Forex Pip mean

পিপ (PIP)  এর বিষয়টি বুঝার জন্য আমাদের হালকা অংক করতে হবে। ব্যাপার না, এই ক্ষেত্রে আপনি অংক খুব বেশি না বুঝলেও চলবে ।

আপনি পিপ, পিপেটস, লট এই শব্দ গুলো আগে অবশ্যই শুনেছেন। এখানে আমরা এই শব্দ গুলো দিয়ে কি বুঝানো হয় এবং কিভাবে এগুলো হিসাব করা হয় তা শিখবো।এই বিষয়টা খুবি জরুরি কারন ট্রেডিং করতে গেলে আপনার অবশ্যই এই বিষয় গুলো বুঝতে হবে।

আপনি অনুগ্রহ করে এই বিষয় গুলো না বুঝা এবং কিভাবে লাভ/ক্ষতি এর হিসাব করতে হয় তা না জানা পর্যন্ত ট্রেডিং করবেন না। কারন আমরা চাই না যে আপনার কোন ধরনের ক্ষতি হয় ট্রেডিং থেকে।

পিপ (PIP)  কি ?

 দুইটি মুদ্রার মুল্যের পরিবর্তন এর হিসাব করার জন্য় যেই একক ব্যাবহার করা হয় তাকে পিপ বলে। যদি EUR/USD এর মুল্যের পরিবর্তন 1.1050 থেকে 1.1051 হয় তাইলে দেখা যাচ্ছে যে .0001 পরিমান মূল্য বেড়ে গেল। এই বেড়ে যাওয়ার পরিমানকে বলা হয় ১ পিপ।

পিপ হচ্ছে কোন একটি মুদ্রার মুল্যের পরিমানের সর্বশেষ দশমিক স্থান।

বেশির ভাগ মুদ্রা জোড়ের মূল্য ৪ দশমিক স্থান পর্যন্ত দেয়া থাকে,আবার কিছু মুদ্রা জোড়ের যেমন জাপানি ইয়েন যুক্ত মুদ্রা জোড় গুলোর মূল্য ২ দশমিক স্থান পর্যন্ত দেয়া থাকে।

উদাহরন সরুপ, EUR/USD এর জন্য ১ পিপ = ০.০০০১ এবং USD/JPY এর জন্য ১ পিপ = ০.০১।

পিপেট (PIPET) কি ?

কিছু কিছু ফরেক্স ব্রোকার আছে যেখানে মুদ্রা জোড় গুলোর মূল্য দশমিক এর পর শুধু ৪ অথবা ২ স্থান পর্যন্ত থাকেনা,সেখানে দশমিক এর পর ৫ অথবা ৩ স্থান পর্যন্ত দেয়া থাকে।এইগুলোকে Fractional Pips বলে বা পিপেটস (PIPES) বলে।

উদাহরন সরুপ, যদি GBP/USD এর মূল্য 1.130542 থেকে 1.30543 হয় তাহলে এই 0.00001 পরিমান বেড়ে যাওয়াকে 1 পিপেট বলে।

ট্রেডিং প্লাটফরমে পিপেটস(Fractional Pips) গুলোকে ঠিক এভাবে দেখান হয়ঃ

কিভাবে পিপের মান হিসাব করা হয় ?

যেহেতু প্রত্যেকটা মুদ্রার নিজস্ব একটা মূল্য থাকে,সেহেতু প্রত্যেকটা মুদ্রা জোড়ের জন্য আলাদা ভাবে পিপের মান হিসাব করা প্রয়োজন।

নিচের উদাহরন গুলোতে আমরা ৪ দশমিক স্থান পর্যন্ত মূল্য নিয়ে হিসাব করব। (বি.দ্রঃ EUR/USD=1.2500 বলতে বুঝানো হবে 1 EUR/1.2500 USD)

উদাহরন #১ (USD/CAD=1.0200)

(Counter Currency এর মুল্যের পরিবর্তন এর মান) এক্সচেঞ্জ অনুপাত = পিপের মান

[0.0001 CAD] x [1 USD/1.0200 CAD] = 0.00009804 USD per unit traded.

এই উদাহরন থেকে বলা যায়,যদি আমরা ১০,০০০ ইউনিট USD/CAD ট্রেড করি,তাহলে প্রত্যেক পিপ এর পরিবর্তনের জন্য আমরা প্রায় 0.98 USD করে বিনিময় হার পাব। আমরা প্রায় শব্দটি ব্যাবহার করেছি কারন বিনিময় হার এর সাথে পিপ এর মূল্য এর পরিবর্তন ঘটে থাকে।

উদাহরন #২ (GBP/JPY = 123.00)

এই ক্ষেত্রে জাপানি ইয়েন হল Counter Currency।এখানে দশমিকের পর ২ সংখ্যা রয়েছে।এখানে ১ পিপ এর পরিবর্তন হলে ১ পিপ = ০.০১ JPY।

[0.01 JPY] x [1 GBP/123.00 JPY] = 0.0000813 GBP

সুতরাং যখন ১০,০০০ ইউনিটে ট্রেড করা হবে তখন প্রত্যেক পিপ পরিবর্তনের বিনিময় হার হবে ০.৮১৩ GBP।

কিভাবে আপনার একাউন্ট এর পিপ এর মান হিসাব করবেন ?

ট্রেডিং এর সময় একটি বড় প্রশ্ন চলে আসে যে “আমার একাউন্ট এর পিপ এর মান কত ?” কারন এটা একটা গ্লোবাল মার্কেট যেখানে সবার একাউন্টে একই মুদ্রা থাকে না।

এর মানে হলো আপনার একাউন্ট যেই মুদ্রার হয়ে থাকুক না কেন,আপনাকে ঐ মুদ্রাকে পিপ দিয়েই হিসাব করতে হবে।

এই হিসাব খুবই সহজ, শুধু “found pip value” কে আপানার একাউনট এর বিনিময় হার ও প্রশ্নের মুদ্রার মূল্য দ্বারা গুণন/ভাগ করতে হবে।

উপরের GBP/JPY এর উদাহরনের বের করা পিপ এর মান 0.813 GBP কে USD এর জন্য কত হয় তা বের করি যখন GBP/USD এর বিনিময় হার 1.5590।

যদি আপনি যেই মুদ্রাকে পরিবর্তন করছেন সেটা যদি Counter Currency হয়ে থাকে,তাহলে শুধু “Found pip value” কে বিনিময় হার এর অনুপাত দ্বারা ভাগ করলেই হয়ে যাবে।

(0.813 GBP)/ (1 GBP/1.5590 USD) = 1.2674 USD per pip move.

সুতরাং আপনার যদি ১০,০০০ ইউনিট এর পজিশন হয় তাহলে, GBP/JPY তে প্রত্যেক ০.০১ পিপ এর পরিবরতনের হার হবে ১.২৭ USD করে।

আর যদি আপনি যেই মুদ্রাকে পরিবর্তন করছেন সেটা যদি Base Currency হয়ে থাকে, তাহলে শুধু “Found pip value” কে বিনিময় হার এর অনুপাত দ্বারা গুণন করলেই হয়ে যাবে।

উপরের USD/CAD এর উদাহরন থেকে আমরা যদি পিপ এর মান ০.৯৮ USD কে নিউজিলান্ড ডলারে পরিবর্তন করতে চাই। এখানে আমরা .৭৯০০ বিনিময় হার হিসেবে ব্যাবহার করবঃ

 (0.98 USD) x (1 NZD/.7900 USD) = 1.2405 NZD per pip move

সুতরাং আপনার যদি ১০,০০০ ইউনিট এর পজিশন হয় তাহলে, USD/CAD তে প্রত্যেক ০.০০০১ পিপ এর পরিবরতনের হার হবে ১.২৪ NZD করে। আপনার যদি মনে হয় এই হিসাব আপনার প্রত্যেক বার করতে হবে তাহলে আপনি খুবই হবেন যে এই হিসাব সব ব্রোকারের অটো করা হয়ে থাকে।আপ্নার আআদা ভাবে কিছু করতে হয় না। এই ব্যাপার গুলোর শুধু একটা ধারনা থাকলেই হবে আপনার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *