ফরেক্সে কি ট্রেড করা হয়?

ফরেক্সে কি ট্রেড করা হয়ে

খুব সোজা কথায় ‘’মুদ্রা’’।

কারন আপনি শারিরিক ভাবে কিছু কিনতেসেন না।এই জন্য মাঝে মাঝে দ্বিধায়ে পরে যেতে পারেন।

ধরুন আপনি কোন একটা দেশের মুদ্রা কিনা কে কোন দেশের শেয়ার কিনার সাথে তুলনা করতে পারেন অথবা কোন একটা কম্পানি এর শেয়ার কিনাড় মত ভাবতে পারেন।

কোন একটা দেশের মুদ্রা এর মূল্য ঐ দেশের অর্থনৈতিক অবস্থা এবং বাজার এর অবস্থা এর প্রতিফলন।

ফরেক্স এ আপনি যখন কিছু কিনতেছেন ধরুন জাপানের ইয়েন কিনতেছেন তখন আপনি আসলের জাপানের অর্থনীতি এর একটা শেয়ার কিনতেসেন।আপনি চিন্তা করতেসেন যে জাপানের অর্থনৈতিক অবস্থা ভাল যাচ্ছে এবং এতে আরো ভাল হবে সময়ের সাথে। সুতরাং আপনি শেয়ার গুলো বিক্রি করার সময়ে ভালো পরিমানের লাভ করতে পারবেন।

সাধারন ভাবে বলা যায় যে,দুই দেশ এর মুদ্রা এর মধ্যের বিনিময় হার হলো ঐ দুই দেশের অর্থনৈতিক অবস্থার মধ্যের পার্থক্য এর প্রতিফলন।

ফরেক্স এ সব ধরনের মুদ্রা নিয়ে কাজ করা যায়।

মেজোর মুদ্রাঃ

আপনি যেকোন মুদ্রা নিয়ে ট্রেড করতে পারেন,কারন পৃথিবীতে অনেক ধরনের মুদ্রা আছে,কিন্তু আপনি যদি নতুন ট্রেডার হয়ে থাকেন তাহলের আপনার উচিত “মেজোর মুদ্রা” তে ট্রেড করা। এগুলো হলোঃ  কানাডিয়ান ডলার, গ্রেট ব্রিটেন এর পাউন্ড, ইউরপিয়ান ইউর,জাপানি ইয়েন, অস্ট্রেলিয়ান ডলার, সুইস ফ্রাঞ্চ, নিউজিল্যান্ড ডলার।

মুদ্রা এর প্রতিক গুলো সব সময় ৩ অক্ষর এর হয়ে থাকে।প্রথম দুই অক্ষর হয়ে দেশের নাম এবং শেষ অক্ষর দিয়ে ঐ দেশের মুদ্রার নাম বুঝানো হয়ে থাকে।

উদাহরনঃ

NZD = এখানে NZ দিয়ে নিউজিল্যান্ড(NEW ZELAND) এবং D দিয়ে ডলার বুঝানো হয়েছে। উপরের এই মুদ্রা গুলোকে মেজোড় মুদ্রা বলা হয় কারণ এই গুলো সব চেয়ে বেশি বিনিময় করা হয়ে থাকে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *