১. ফরেক্স কি?

খুব সাধারন ভাবে বলতে গেলে ফরেক্স হলো এমন একটা বাজার যেখানে এক দেশ এর মুদ্রা এর সাথে অন্য দেশ এর মুদ্রা বিনিময় করা যায়।

উদাহরন হিসেবে বলা যায়, ধরুন আপনি এক দেশ থেকে অন্য দেশে যাবেন, তাহলে আপনাকে এয়ারপোর্ট এ মুদ্রা বিনিময় করার বুথে যেতে হবে। সেখানে যাওয়ার পর আপনি দেখলেন যে কম্পিউটার এর মনিটরে বিভিন্ন দেশ এর মুদ্রা বিনিময় এর হার দেখানো হচ্ছে।

আপনি দেখলেন ‘’জাপান এর ইয়েন’’ আর খুশি হয়ে গেলেন যে কি মজা আপনি ১ ডলার এর বিনিময়ে ১০০ জাপানি ইয়েন পাবেন। আপনার কাছে আছে ১০ ডলার। আহাঃ আপনি খুশি হবেন আর ভাববেন যে, আপনি ধনি হয়ে যাবেন কারন আপনি ১০ ডলার এর বিনিময়ে ১০০০ জাপানি ইয়েন পাবেন।

যখনি আপনি এভাবে মুদ্রা বিনিময় করবেন আপনি তখনি ফরেক্স বাজারে অংশ নিয়ে ফেললেন। কারন আপনি মুদ্রার বিনিময় করলেন।সুতরাং আপনি আমেরিকা থেকে জাপান এ গেলেন, ওখান থেকে ঘুরা শেষ করে আপনি যখন আবার আমেরিকা ফেরত আসবেন তখন আবার আপনি বাকি থাকা জাপানি ইয়েন বিনিময় করে আমেরিকান ডলার নিয়ে আসবেন। এই সময়ে বিনিময় এর হার এ পরিবর্তন আসতে পারে।

এই বিনিময় এর হার এর পরিবর্তন এর মাধ্যমে ফরেক্স বাজার থেকে আয় করা হয়।

ফরেক্স এক্সচেঞ্জ মার্কেট যা FOREX বা FX নাম এ পরিচিত এটি হল পৃথিবী এর সব চেয়ে বড় বাজার। যেখানে নিউ ইয়র্ক শেয়ার বাজার এ মাত্র ২২.৪ বিলিয়ন ডলার বিনিময় হয়ে থাকে সেখানে ফরেক্স মার্কেট এ দৈনিক ৪.৫ ট্রিলিয়ন ডলার এর উর্ধে বিনিময় হয়। হ্যাঁ আপনি ঠিক দেখতেছেন এটা ‘’ট্রি’’ ট্রিলিয়ন ডলার এর মার্কেট। আর এই বাজার সপ্তাহে ৫ দিন ২৪ ঘণ্টা করে খোলা থাকে এবং ট্রেডাররা (যারা এইখানে Trade করে) এই পুরা সময় মুদ্রা বিনিময় করে থাকেন।

নিউ ইয়র্ক শেয়ার বাজার যদি একটা তিমির মাছ হয়ে থাকে তাহলে ফরেক্স মার্কেট হল সমুদ্র।

মুলত ফরেক্স মার্কেট এ অনলাইন এ মুদ্রা কেনা-বেচা করা হয়ে থাকে। ফরেক্স মার্কেটে শারিরিক ভাবে কোন কিছু বিনিময় করা হয় না। এখানে অনলাইনে কোন একটা মুদ্রা এর বিনিময়ে অন্য মুদ্রা কিনা অথবা বেচা হয়। এই কেনা বেচা ব্রোকার দিয়ে করা হয়ে থাকে এবং ট্রেড জোড়াতে করা হয়ে থাকে। যেমনঃ ইউরো এবং ইউ এস ডলার (EUR/USD) অথবা ব্রিটিশ পাউনড এবং জাপানি ইয়েন(GBP/JPY).

এখানে ২ ধরনের মুদ্রা জোড় দেখা যায়। মেজোড় এবং মাইনর। ইউ এস ডলার যুক্ত জোড় গুলোকে বলা হয়ে মেজর জোড় এবং ইউ এস ডলার ছাড়া জোড় গুলোকে বলা হয়ে মাইনর জোড়।

ফরেক্স মার্কেট এ ব্যাংক, অনেক বড় বড় ইন্সটিটিউশন, কর্পোরেশন ছাড়াও অনেক খুচরা ট্রেডার থাকে। এরা নিজেদের অ্যাকাউন্ট দিয়ে ট্রেড (কেনা/বেচা) করে আয় করার জন্য। এই পেশা টা আজকাল খুব জনপ্রিয় হয়ে উঠছে ইন্টারনেট ব্যবহার এবং অনেক অনলাইন প্লাটফরম থাকার জন্য। প্লাটফরম ছাড়াও অনেক ব্রোকার রয়েছে যার মাধ্যমে অনেক কম বিনিয়োগ করে অনেক বড় পরিমান মূলধন এর ট্রেড করা যায় যেটাকে লেভারেজ বলা হয়ে থাকে।

Author: Mohammad Liton

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *